Saturday, April 20, 2024
ক্রিকেটখেলা

খেলে আর লাভ কি কম্পিউটারই বলে দিচ্ছে কে হবে আইপিএল চ্যাম্পিয়ন

আসন্ন আইপিএলে হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে খেলবে ৫ বারের শিরোপা জয়ী দল মুম্বাই ইন্ডিয়ান্স। এবার শিরোপা জিততে পারলে রেকর্ড ৬ বারের চ্যাম্পিয়ন দল হবে তারা। শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে আসর শুরু করতে চায় দলটি। তারা তাদের ধারাবাহিকতা ধরে রাখতে চায়।

আর আইপিএল শুরুর আগে আলোচনা শুরু হয়ে গেছে কোন দল হবে চ্যাম্পিয়ন। কার হাতে উঠবে শিরোপা। সব জল্পনা কল্পনাকে ছাপিয়ে ২০২৪ আইপিএল নিয়ে ভবিষ্যৎবাণী করেছে একটি সুপার কম্পিউটার। ২০২৪ আইপিএলে পয়েন্ট টেবিলে কোন অবস্থানে থাকবে মুম্বাই ইন্ডিয়ান্স তাও জানিয়ে দিয়েছে সুপার কম্পিউটার।

সুপার কম্পিউটারের ভবিষ্যৎবাণী অনুয়ায়ী ২০২৪ আইপিএলে পয়েন্ট টেবিলে তিন অবস্থান করবে। তাদের নেট রান রেট হবে 0.561। তাদের পয়েন্ট থাকবে 14.71। 6.65 পরাজয়ের 6.65 পরাজয়ের বিপরীতে প্রায় 7.35 জয়ের থাকবে তাদের। অর্থ্যাৎ প্রায় ৫৫% জয় পাবে মুম্বাই ইন্ডিয়ান্স।

আরও পড়ুন:
তামিমের চাঞ্চল্যকর ফোন রেকর্ড ফাঁস
ফোন রেকর্ড ফাঁস নিয়ে মুখ খুললেন তামিম
শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা

সুপার কম্পিউটার বিভিন্ন তথ্যের ওপর ভিত্তি করে এই ভবিষ্যৎবাণী করেছেন। একটি বিস্তৃত ডেটাসেট ব্যবহার করে যাতে ম্যাচের সুনির্দিষ্ট বিষয়গুলি অন্তর্ভুক্ত থাকে যেমন রান রেট, ওভার, দল গুলো মুখোমুখি জয় পরাজয়, কত উইকেটর জয় বা পরাজয় ইত্যাদি।

প্রত্যেক দলের কতবার দেখা হয়েছে তাতে কতবার একে অপরের বিপক্ষে জয় পেয়েছে। স্কোর কত ছিল। প্রতিটি দলের পক্ষে এবং বিপক্ষে উভয়ের গড় পূর্বাভাসিত রান রেট পাওয়া যায়।

এরপর আইপিএলের সূচির সাথে এই তথ্য গুলো ইনপুট করা হয়। আর এই সব তথ্যে ওপর ভিত্তি করে প্রতিটি দলের জয় বা হারের সম্ভাবনা সহ আসন্ন ম্যাচগুলির ফলাফলের ভবিষ্যদ্বাণী করে৷

অলনিউজবিডি২৪ এর খবর পেতে ফলো করুন আমাদের গুগল নিউজ চ্যানেল।

আইপিএলে নিজেদের প্রথম ম্যাচে গুজরাট টাইটানসের মুখোমুখি হবে মুম্বাই ইন্ডিয়ান্স। দলটির অধিনায়ক যেহতু হার্দিক পান্ডিয়া তাই সব ভবিষ্যৎবাণী ভুল প্রমাণ হতে বেশি সময় লাগবে বলে অনেকেই মনে করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *