Sunday, February 25, 2024
ক্রিকেটখেলা

আইসিসি ক্রিকেটের গুরুত্বপূর্ণ তিন ৩ নিয়মে আনল পরিবর্তন

আইসিসি ক্রিকেটের তিনটি নিয়মে পরিবর্তন এনেছে। যার ফলে চাপে পড়তে পারে ফিল্ডিং করা দল। ক্রিকেটের বহুল আলোচিত ডিআরএস প্রযুক্তির ব্যবহার এবং আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় কনকাশন নিয়মে আনা হয়েছে এই পরিবর্তন। সাথে পরিবর্তন করা হয়েছে মাঠে চোট পরীক্ষার সময়ের নিয়মেও।

আইসিসির এই নতুন নিয়ে স্টাম্পিং আউটের আবদেনের সাথে ক্যাচ আউট হয়েছে কি না তার পরিক্ষা করা যাবে না। ক্যাচ আউট পরিক্ষার করার জন্য আলাদা করে রিভিউ নিতে হবে ফিল্ডিং দলকে। একই ভাবে ব্যাটারদের মত বোলারদের ক্ষেত্রেও ইনজুরির সময় পরিবর্তন এনেছে আইসিসি।

কোনো বোলার ইনজুরিতে পড়ে মাঠ ছাড়লে তার বদলি ক্রিকেটারকে বল করার ক্ষেত্রে কিছু শর্ত জুড়ে দিয়েছে আইসিসি। আর মাঠে চিকিৎসার জন্য সময় পাবে মাত্র ৪মিনিট। ব্যাটার বোলার সবার জন্য একই নিয়মের কথা জানিয়েছে আইসিসি।

আরও পড়ুন:
ভারতকে সহজ টার্গেট দিল দক্ষিণ আফ্রিকা
ব্রেকিং নিউজ: মাঠ ভাড়া নেবে বিসিবি
ব্রেকিং নিউজ: নতুন কোচ চেয়ে বিজ্ঞপ্তি দিল বিসিবি

চলমান ভারত বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যকার ২য় টেস্টের সময় এই কথা জানায় আইসিসি। আইসিসি জানিয়েছে গত ১২ ডিসেম্বর থেকে এটা কার্যকর করা হয়েছে।

আইসিসির নতুন নিয়মের বরাত দিয়ে ক্রিকেট বিষায়কওয়েব সাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, এবার থেকে স্টাম্প আউটের আবেদন করলে ব্যাটার স্টাম্প আউট হয়েছেন কি না সেটিই শুধু দেখা হবে। উইকেটরক্ষকের হাতে ক্যাচের আবেদন করলে দ্বিতীয়বারের জন্য রিভিউ নিতে হবে বোলিং দলকে। অর্থাৎ, এক আবেদনে একাধিক আউটের রিভিউ আর নেওয়া যাবে না।

অলনিউজবিডি২৪ এর সকল খবর পেতে ফলো করুন আমাদের গুগল নিউজ চ্যানেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *