Saturday, March 02, 2024
আপডেটখেলাফুটবল

মেসির সঙ্গে অবসরে যেতে পারে তাঁর ১০ নম্বর জার্সিও

কাতার বিশ্বকাপে নিজের স্বপ্নের সেই ট্রপিটা পেয়ে গেছেন মেসি। তারপর থেকেই সবার মনে একটাই প্রশ্ন ২০২৬ বিশ্বকাপ কি খেলবেন সর্বকালের সেরা ফুটবলার লিওনেল মেসি। এমন প্রশ্নের উত্তর সবারই অজনা। তবে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি বলেছেন মেসি যত দিন ফিট থাকবে ততদিন তার জায়গা আর্জেন্টিনা দলে পাকা।

তবে সংশয়ের বিষয় হলো মেসি নিজেই কিন্তু যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো বিশ্বকাপে খেলার বিষয়ে নিশ্চিত করে কিছু এখনো বলেননি। যার ফলে মেসি আর্জেন্টিনা দলের হয়ে আর কত দিন খেলবেন, সেটাও এখন নিশ্চিত নয়।

আরও পড়ুন: শীর্ষে রোনালদো, দেখেনিন মেসির অবস্থান

সর্বকালের সেরা ফুটবলার লিওনেল মেসির বয়স হয়ে গেছে ৩৬ বছর। তাই বোঝা যাচ্ছে আর বেশি দিন ফুটবল খেলবেন না মেসি। তবে মেসি যখন অবসরে যাবেন তার সাথে তার জার্সিটাও অবসরে যাবে এমটাই বলছে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।। মেসির ১০ নম্বর জার্সিটা আর কাউকে পড়তে দিতে চায় না তারা। মেসির সঙ্গে তাঁর জার্সিকেও অবসরে পাঠানোর পরিকল্পনার কথা বলেছেন এএফএর প্রধান ক্লদিও তাপিয়া।

আর্জেন্টিনার এক সংবাদ মাধ্যমকে বলা তাপিয়ার কথা স্পেনের সংবাদমাধ্যম মার্কা উদ্ধৃত করেছে এভাবে, ‘মেসি যখন জাতীয় দল থেকে অবসর নেবে, আমরা তার জার্সি আর কাউকে পরতে দেব না। তাকে শ্রদ্ধা জানিয়ে এই “১০” আজীবনের জন্য অবসরে থাকবে। আমরা তার জন্য এটা করতে চাই।’

আরও পড়ুন: ২০২৪ যুব বিশ্বকাপের জন্য স্কোয়াড ঘোষণা করলো বাংলাদেশ

১০ নম্বর জার্সি এবারি প্রথম অবসরে পাঠাতে চায়নি এএফ। এর আগেই এই রকম পরিকল্পনা করা হয়েছিল। ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে জেতায় ডিয়েগো ম্যারাডোনা। সেই সময়ও এমন পরিকল্পনা করে তারা। কিন্তু ফিফার নিয়মের কারণে তার আর হয়ে ওঠেনি।

ফিফার বড় আসর গুলোতে বা তাদের আয়োজনে যেকোনো ম্যাচে দলগুলোর খেলোয়াড়দের ১ থেকে ২৩ নম্বর জার্সি পরার কথা বলা আছে নিয়মে। ২০০২ বিশ্বকাপে বিখ্যাত ১০ নম্বর জার্সিটি পড়ে খেলেছিলেন আরিয়েল ওর্তেগা। তবে মেসির আগে ম্যারাডোনার ১০ নম্বর জার্সির ভার সেভাবে বইতে পারেননি কেউ।

অধিনায়ক হিসেবে দিয়াগো ম্যারাডোনার মতো মেসিও আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছেন। ২০২২ কাতার বিশ্বকাপ জয়ের আগে ২০২১ কোপা আমেরিকা ও ২০২২ সালে লা ফিনালিসিমা জিতেছেন আর্জেন্টিনার হয়ে ১৮০ ম্যাচ খেলে ১০৬ গোল করা মেসি।

তবে এসব কিছুর মধ্যে মেসি ভক্তদের জন্য সুখবর হলো ২০২৬ বিশ্বকাপে মেসি খেলবেন কিনা সেটা নিশ্চত নয় তবে ২০২৪ সালের কোপা আমেরিকা কাপে আর্জেন্টিনাকে নেতৃত্ব দিবে লিওনেল মেসি।

তবে মেসির বিদায়ের পর আর্জেন্টিনার বিখ্যাত ১০ নম্বর জার্সিটিকে এএফএ অবসরে পাঠাতে পারবে কি না, সেটাও নিশ্চিত নয়। কারণ ফিফার ১ থেকে ২৩ নম্বর জার্সি পরার আইনটা এখনো বহাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *