Saturday, March 02, 2024
খেলাফুটবল

স্পেনের বিপক্ষে মাঠে নামছে ব্রাজিল

খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছে ব্রাজিল জাতীয় ফুটবল দল। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল ঘুরে দাঁড়াতে মরিয়া। আসন্ন কোপা আমেরিকা দিয়ে আবারও ফর্মে ফিরতে চায় দলটি। কোপা আমেরিকার আগে একাধিক প্রীতি ম্যাচ খেলবে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। প্রায় এক বছর স্থায়ী কোচ পেয়েছে ব্রাজিল জাতীয় ফুটবল দল।

ব্রাজিলের প্রধান কোচের দায়িত্ব দেয়া হয়েছে দরিভাল জুনিয়রকে। দায়িত্ব পাওয়ার পর দরিভাল জুনিয়রের প্রথম পরিক্ষা শক্তিশালী স্পেন। আগামী ২৬ মার্চ রিয়াল মাদ্রিদের স্টেডিয়াম সান্তিয়াগো বার্নাব্যুতে স্পেনের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল।

এই ম্যাচে বিশেষ বার্তা দিবে দল দুটি। বর্ণবাদ নিয়ে সবাইকে সচেতন করতে এই ম্যাচ আয়োজন করা হয়েছে। গতকাল ১৫ জানুয়ারী সোমবার এক বিবৃতিতে এই তথ্য জানায় স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ)। গত বছর ৫ জুন ‘দুই দেশ, একই ত্বক’ এই স্লোগানের ভিত্তিতে ব্রাজিল ফুটবল ফেডারেশন (সিবিএফ) ও আরএফইএফ এই ম্যাচটি আয়োজন করার ঘোষণা দিয়ে রেখেছিল। ওই সময় স্প্যানিশ সমর্থকদের কাছ থেকে বর্ণবাদের শিকার হন ব্রাজিল তারকা ফুটবলার ভিনিসিয়ুস জুনিয়র।

আরও পড়ুন:
২৪ বছরের পুরাতন রেকর্ড ভেঙে চুরমার, এক ইনিংসেই ৪০৪ রান
প্রবল প্রতিদ্বন্দ্বীরাও ভোট দিয়েছেন মেসিকে
ফিফার বর্ষ সেরা একাদশ ঘোষণা

গত বছর ২১ মে ভ্যালেন্সিয়ার মাঠে ভিনি রিয়ালের জার্সিতে খেলার সময় ঘটে এই ঘটনা। খেলার দ্বিতীয়ার্ধে ঘটে এই ঘটনা। সেই সময় কিছুক্ষণ ম্যাচও বন্ধ থাকে। খেলা শেষে ম্যাচ রেফারি ম্যাচ রিপোর্টে জানিয়েছিলেন, ভিনিসিয়ুসকে লক্ষ্য করে গ্যালারি থেকে ‘বানর’ বলে গালি দেওয়া হয়েছে। সেই সময় প্রতিবাদ জানিয়েছিলেন ভিনিসিয়ুসও। তিনি বলেন ‘ব্রাজিলে এখন স্পেনকে সবাই বর্ণবাদীদের দেশ বলেই জানে।’ সেই ঘটনায় দোষী প্রমাণিত সমর্থকরা স্টেডিয়ামে না ঢোকার নিষেধাজ্ঞার পাশাপাশি জরিমানার শাস্তিও পেয়েছেন।

আর সেই কারণে মানুষের মধ্যে সচেতনতা ও বর্ণবাদের বিপক্ষে নিজেদের অবস্থান জানান দেওয়ার লক্ষ্যে ব্রাজিল ও স্পেন এই ম্যাচটি আয়োজন করেছে। এই ম্যাচের লক্ষ্য ফুটবলে সহিংসতা ও বর্ণবাদের বিপক্ষে নিজেদের প্রতিশ্রুতিকে আরও জোরালো করা।’

allnewsbd24 Google News ChanneIআলনিউজবিডি২৪ এর খবর পেতে ফলো করুন আমাদের গুগল নিউজ চ্যানেল।

নিজেদের আবারও ফিরে পেতে মরিয়া ব্রাজিল দল শুধু স্পেন নয় ইংল্যান্ডের বিপক্ষেও প্রীতি ম্যাচ খেলবে তারা। সর্বশেষ ২০১৩ সালে মুখোমুখি হয় ব্রাজিল ও স্পেন। ৯ বার একে অপরের বিপক্ষে ম্যাচ খেলেছে দুই দল। এর মধ্যে ৫ বারই জয় পেয়েছে ব্রাজিল। স্পেনের জয় পেয়েছে ২টি ম্যাচে ও ড্র হয়েছে বাকি দুই ম্যাচ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *