Saturday, March 02, 2024
ক্রিকেটখেলা

২৪ বছরের পুরাতন রেকর্ড ভেঙে চুরমার, এক ইনিংসেই ৪০৪ রান

ক্রিকেট হলো অনিশ্চয়তার খেলা। জেতা ম্যাচ হারতে দেখা যায়। আবার হারা ম্যাচ জিততে দেখা যায় ক্রিকেটে। টেস্ট ক্রিকেটেও রমাঞ্চ দেখা যায়। টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড এখনও লরার দখলো। আন্তর্জাতিক ক্রিকেটে তার ৪০০ রানের রেকর্ড এখন কেউ ভাঙতে পারেনি।

আন্তর্জাতিক ক্রিকেটে না দেখা গেলেও এবার ঘরোয়া ক্রিকেটে দেখা গেল ৪০০ রানের ইনিংস। ভারতের ঘরো ক্রিকেটে ৪০৪ রানের অপরাজিত ইনিংস খেললেন চতুর্বেদী। এই ম্যাচে ভেঙে দিয়েছেন ভারতের লিজেন্ড ক্রিকেটার যুবরাজ সিংয়ের ২৪ বছরের পুরোনো রেকর্ড। ২৪ বছর আগে প্রথম ক্রিকেটার হিসেবে এক ইনিংসে ৩৫৮ রান করেছিলেন তিনি।

বিহার অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে খেলতে নেমে ১৯৯৯ সালে পাঞ্জাব অনূর্ধ্ব-১৯ দলের হয়ে এই রেকর্ড গড়েন যুবরাজ সিং। ৩৫৮ রানের ইনিংসটিই ছিল এতদিন এই পর্যায়ে ভারতের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ।

allnewsbd24 Google News ChanneIআলনিউজবিডি২৪ এর খবর পেতে ফলো করুন আমাদের গুগল নিউজ চ্যানেল।

তবে এরপর ভারতের ঘরোয়া ক্রিকেটে ২০০১ সালে আবারও দেখা গিয়েছিল ৪৫১ রানের অপরাজিত ইনিংস। এই ইনিংসটি খেলেছিলেন মহারাষ্ট্রের বিজয় জোল। অসমের বিপক্ষে দারুন এই ইনিংসটি উপহার দেন তিনি। তবে সেটি ফাইনাল ম্যাচ ছিল না। কিন্তু এবার ফাইনালেও দেখা গেল ৪০০ রানের ইনিংস।

ভারতের ঘরোয়া আসর কোচবিহার ট্রফির ফাইনালে প্রখর চতুর্বেদী কর্ণাটকের হয়ে মুম্বাইয়ের বিপক্ষে অপরাজিত ৪০৪ রানের অনবদ্য এক ইনিংস খেলেছেন। আর তাতেই প্রথম ক্রিকেটার হিসেবে ফাইনালে ৪০০ রান করা রেকর্ড গড়লেন প্রখর চতুর্বেদী। ভেঙে দিয়েছেন যুবরাজ সিংয়ের ২৪ বছরের পুরোনো রেকর্ড।

৬৩.৩২ স্টাইক রেটে ৬৩৮ বলে ৪০৪ রানের অপরাজিত ইনিংস খেলেন চতুর্বেদী। শিমোগায় ‘দ্য কর্ণাটক স্টেট ক্রিকেট অ্যাসোসিয়েশন (KSCA/কেএসসিএ)-এর নাভিলে স্টেডিয়ামে এই রেকর্ড গড়লেন তিনি। তার ব্যাট থেকে আসে ৪৬টি চার এবং ৩টি ছক্কা। টস জিতে আগে ব্যাট করতে নামে কর্ণাটক। ৮ উইকেটে ২২৩ ওভারে ৮৯০ রান তুলে ইনিংস ঘোষনা করে কর্ণাটক। জবাবে ব্যাট করতে নেমে ৩৮০ রানে গুটিয়ে যায় মুম্বাই। ৫১০ রানের বিশাল লিড পায় কর্ণাটক। প্রখরের করা ৪০৪ রানই করতে পারেনি মুম্বাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *