Tuesday, February 27, 2024
আপডেটক্রিকেটখেলা

আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে চমক দেখালো সৌম্য সরকার

নাঠকীয় ভাবে নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারে নতুন জীবন পেয়েছেন বাংলাদেশের তারকা ব্যাটার সৌম্য সরকার। নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ক্যারিয়ার সেরা ১৬৯ রানের দুর্দান্ত একটা ইনিংস খেলেন তিনি। এই একটা ইনিংস তার ক্যারিয়ারকে আবারও জীবন দিয়েছে।

সৌম্য সরকারের এমন ইনিং যেমন তার ক্যারিয়ারকে বাঁচিয়েছে ঠিক তেমনি আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়েও দারুন প্রভাব ফেলেছে। ওয়ানডে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ৫২ ধাপ এগিয়েছেন এই বাঁহাতি ওপেনার। চলমান সিরিজে নাজমুল হোসেন শান্ত একটি ফিফটি করেন। তিনি এগিয়েছেন ৯ ধাপ। বোলিংয়ে বিভাগে পেসার শরিফুল ইসলাম এগিয়েছেন ২৪ ধাপ।

আরও পড়ুন: শেষ হলো বাংলাদেশ বনাম নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম টি-২০ ম্যাচ

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ১৬৯ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা হয়ে ছিলেন সৌম্য সরকার। যদিও ম্যাচটি জিততে পারেনি বাংলাদেশ। এশিয়ার বাইরে এইটিও এশিয়ার কোনো ব্যাটারের সর্বোচ্চ রানের ইনিংস। শচীন টেন্ডুলকারকে পেছনে ফেলে এই ইতিহাস গড়েন সৌম্য সরকার।

দুর্দান্ত একটা ইনিংসের ফলে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন তিনি। তবে এখনও র‌্যাঙ্কিংয়ে ১০০–এর মধ্যে ঢুকতে পারেননি। বর্তমানে সৌম্য সরকারের অবস্থান ১১১ তম। ৯ ধাপ এগিয়ে যৌথভাবে ৮৯তম অবস্থানে নজমুল হোসেন শান্ত। ২৪ ধাপ এগিয়ে আইসিসি ওয়ানডে বোলার র‌্যাঙ্কিংয়ে ৩৫ তম অবস্থানে শরিফুল। টি-টোয়েন্টি ও ওয়ানডেতে যথারীতি শীর্ষ অলরাউন্ডার সাকিব আল হাসান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *