Saturday, March 02, 2024
খেলাফুটবল

মেসির বিশ্বকাপ জয়ের এক বছর

মেসি সর্বকালের সেরা ফুটবলার এটা বলতে গেলে অনেক বিতর্ক সামনে চলে আসতো। কিন্তু আর তাতে কারো কোনো সন্দেহ নাই। বিশ্বকাপ জয়ের পর মেসি যে সর্বকালের সেরা তা এক ব্যাখ্যে মানতে রাজি সবাই। মেসির জীবনে একটাই ঘাটতি ছিল তাহলো ফুটবল বিশ্বকাপের শিরোপা। যেটা গত বছর নিজের করে নিয়েছেন তিনি। ১৮ ডিসেম্বর ২০২২ সালের এই দিনটাকে কোনো দিন ভুলতে পারবে না আর্জেন্টিনার ভক্ত সমর্থক ও ফুটবলাররা।

বিশ্বকাপ জয়ের এক বছর উদযাপন করেছেন সর্বকালের সেরা ফুটবলার মেসি ও আর্জেন্টিনার ফুটবলাররা। ২০২২ সালের ১৮ ডিসেম্বর সোমবার ফ্রান্সের বিপক্ষে ফাইনালে মাঠে নামে আর্জেন্টিনা। ফাইনাল ম্যাচে দুইটি গোল করেন মেসি। কাতারে ফাইনাল ম্যাচটি ১২০ মিনিট খেলা হয়। যেখানে দুই দল ৩-৩ গোলে ড্র করেছিল। ফাইনাল ম্যাচটির ফলাফলা নির্ধারণ হয় পেনাল্টি শুটআউটের মধ্য দিয়ে। যেখানে আর্জেন্টিনা 4-2 গোলে জিতে শিরোপা উচিয়ে ধরেছিল।

সর্বকালে সেরা ফুটবলার মেসি ১৯৮৬ সালের পর তাদের প্রথম বিশ্বকাপ জয়ের স্মৃতিচারণ করছেন সোশ্যাল মিডিয়াতে। তিনি একটি ইনস্টাগ্রাম পোস্টে লিখেছেন: “আমার ক্যারিয়ারের সবচেয়ে সুন্দর উন্মাদনার এক বছর। অবিস্মরণীয় স্মৃতি যা সারাজীবন থাকবে। সবাইকে শুভ বার্ষিকী!”

কাতার বিশ্বকাপে তাদের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে ২-১ ব্যবধানে পরাজিত হয়। তা সত্ত্বেও দমে যায়নি ৩৬ বছর বয়সী মেসি ও পুরো আর্জেন্টিনার দল। ফাইনালে দুইটি সহ মেসি সর্বমোট সাতটি গোল করেন। শীর্ষ স্কোরার কাইলিয়ান এমবাপ্পেকে ৮টি গোল করেছিলেন।