Tuesday, February 27, 2024
আপডেটক্রিকেটখেলা

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বড় ধাক্কা খেলো ভারত

সদ্য শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপের হাত ছোয়া কাছে গিয়ে শিরোপা পাওয়া হয়নি ভারতের। অপরাজিত থেকে বিশ্বকাপ ফাইনালে উঠে ভারত। কিন্তু ফাইনালে গিয়ে পরাজয়ের স্বাদ পেয়েছে স্বাগতিক ভারত। এখন ভারতের পরবর্তি লক্ষ্য হলো ২০২৪ টি-টোয়েন্ট বিশ্বকাপ।

দীর্ঘ এক যুগ ধরে শিরোপা খরায় ভুগছে ভারত। তাই বিসিসিআই উঠে পড়ে লেগেছে শিরোপা খরা কাটানোর জন্য। ২০২৪ বিশ্বকাপ অনুষ্টিত হবে ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে। টি-টোয়েন্টি ফরমেটের জন্য তারুণ্য নির্ভর দল গোছাতে চায় ভারত। যার প্রমাণ অস্ট্রেলিয়া সিরিজের জন্য তারুণ্য নির্ভর দল গড়ে বিসিসিআই। সাফল্য পেয়েছিল দল।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজেও একই কাজ করে ভারত। বৃষ্টির কারণে প্রথম ম্যাচটি ভেস্তে গিয়েছে। দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে সুবিধা করতে পারেনি ভারতের তরুণ তুর্কিরা। সিরিজে ১-০তে পিছিয়ে পড়ে তারা। তবে শেষ ম্যাচে ঘুরে দাড়িয়েছে ভারত। সূর্যকুমার যাদবের সেঞ্চুরিতে ২০১ রানে বিশাল টার্গেট দেয় ভারত।

আরও পড়ুন: নিউজিল্যান্ড অধিনায়ক স্যান্টনারের মুখে বাংলাদেশের প্রশংসা

১০৬ রানের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত। তবে ম্যাচ জিতলেও ইনজুরিতে পড়ে সূর্যকুমার যাদব। হার্দিক পান্ডিয়াদের অনুপস্থিতিতে তাঁকে অধিনায়ক হিসেবেও ভাবা হয়। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ দলকে সিরিজ জিতিয়েছেন তিনি। পাশাপাশি দক্ষিণ আফ্রিকার মাটিতে পিছিয়ে পড়েও সিরিজ ড্র রাখতে সক্ষম হয়েছে তার নেতৃত্বে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০১৫ সালের পর থেকে টি-টোয়েন্টি সিরিজ না হারার যে রেকর্ড রয়েছে ভারতের, তা অক্ষুণ্ণ রেখেছে সূর্যকুমার যাদবরা। এই সিরিজে ১৫৬ রান করেন সূর্যকুমার ম্যাচের সেরা হওয়ার পাশাপাশি হয়েছেন সিরিজের সেরা।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে মাত্র ৩টি টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে ভারতের। আফগানিস্তান সিরিজের আগে চিন্তা বাড়িয়েছে সূর্যকুমার যাদবের ইনজুরি। গতকাল ফিল্ডিং করার সময় গোড়ালিতে চোট পান তিনি।

সাপোর্ট স্টাফদের কাঁধে চেপে মাঠ ছাড়তে হয় তাকে। খেলা শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে অবশ্য নিজেই এসেছিলেন তিনি। মুখে বলেন যে ‘ভালো আছি। হাঁটতে পারছি।” তবে স্ক্যান রিপোর্ট হাতে না এলে তাঁর ইনজুরি কতটা গুরুতর, তা বলতে পারছে না বিসিসিআই। আদৌ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবেন সূর্য? থাকছে সংশয়। বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে বোলিংয়ের সময় গোড়ালিতে চোট পেয়েছিলেন হার্দিক পান্ডিয়া। সূর্যের’ও চোট পাওয়া নিঃসন্দেহে চিন্তার ভাঁজ ফেলেছে কোচ দ্রাবিড়ের কপালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *