Sunday, February 25, 2024
আপডেটক্রিকেটখেলা

নিয়মিত অধিনায়ক হিসেবে শান্তকে চান হাথুরুসিংহে

সদ্য শেষ হয়েছে বাংলাদেশ বনাম নিউজিল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। ১-১ এ শেষ হয়েছে টি-টোয়েন্টি। শিরোপা ভাগাভাগি করেছে দুই দল। সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়ে নতুন রেকর্ড গড়েছেন বাংলাদেশ অধিনায়ক নাজুমল হোসেন শান্ত। তার নেতৃত্বে তিন ফরমেটেই জয় পেয়েছে টাইগাররা। যা এর আগে কোনো অধিনায়ক করে দেখাতে পারেনি।

আবার এখানে আরও একটি ব্যাপার আছে। কোনো সিনিয়ার ও অভিজ্ঞ ক্রিকেটার ছিল না দলে। তরুন ক্রিকেটারদের দারুন ভাবে টি-টোয়েন্টি সিরিজ শেষ করেছে ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

এবারের নিউজিল্যান্ড সফরে প্রথম বারের মত ওয়ানডে ম্যাচ জিতেছে বাংলাদেশ। আবার সম্প্রতি শেষ হওয়া ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচও জিতেছে বাংলাদেশ। সেখানেও নেতৃত্বে ছিলেন শান্ত।

আজ সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৭ রানে (ডিএল ম্যাথড) হেরেছে বাংলাদেশ। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসেছেন বাংলাদেশ দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। সংবাদ সম্মেলনে তিনি শান্তর অধিনায়কত্বের ভূয়সী প্রশংসা করেন। শান্তর নেতৃত্বে সন্তুষ্ট হয়ে ভারপ্রাপ্ত অধিনায়ক থেকে এবার ফুলটাইম অধিনায়ক হিসেবে দেখতে চেয়েছেন চন্ডিকা হাথুরুসিংহে।

আরও পড়ুন: ভারতের স্কোয়াডে এক পরিবর্তন

হাথুরুসিংহে বলেন, ‘আমি মনে করি, তারা (বাংলাদেশের নির্বাচক প্যানেল) এটি ভালোভাবে চিন্তা করবে যে, অবশ্যই এটি বোর্ডের সিদ্ধান্ত; কিন্তু শান্তকে নিয়ে ভালোভাবে ভেবেচিন্তে (অধিনায়ক হিসেবে) দেখার যথেষ্ট প্রমাণ শান্ত দেখিয়েছেন।’

হাথুরুসিংহে আরও বলেন, ‘তরুণ ক্রিকেটাররা খেলায় নির্ভয় ছিল। তারা মাঝামাঝি থেকে লড়াই করার চেষ্টা করছিলো। আরেকটা বিষয় হলো শান্তর নেতৃত্ব; অসাধারণ। কৌশলে সে দলকে পরিচালনা করেছে। ক্রিকেটারদের দিকনির্দেশনা দেওয়ার ক্ষেত্রে সে খুবই স্পষ্টভাষী ছিল, যেটা আমরা তাদের কাছে আশা করেছিলাম। আমি মনে করি, আমরা আগের চেয়ে ভালো খেলেছি।’

তিনি আরও যোগ করেন, ‘সিনিয়রদের না থাকার কোনো প্রভাব তাদের খেলায় পড়েনি। তারা ক্রিকেট খেলাকে উপভোগ করেছে এবং আমি মনে করি, ড্রেসিং রুমের বর্তমান পরিবেশ এখন আরও ভালো। কারণ, তাদের মধ্যে এখন স্পষ্ট যোগাযোগ হচ্ছে, যেটা আমি শান্তর কাছ থেকে জেনেছি। তারা জানে, প্রতিযোগিতা করার জন্য তাদের যথেষ্ট ভালো ক্রিকেটার আছে। যে কারণে খেলোয়াড়দের মনে কোনো ভয় ছিল না।’

বিশ্বকাপে ইনজুরিতে পড়ে বাংলাদেশ অধিনায়ক সাকিব। যার ফলে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ছিলেন না বাংলাদেশের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। তাছাড়া বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছেন সাকিব। বর্তমানে তিনি নির্বাচনী প্রচারণা নিয়েই ব্যস্ত। যে কারণে নিউজিল্যান্ড সফরেও দলের সঙ্গে ছিলেন না বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার অনুপস্থিতিতে অধিনায়কের দায়িত্ব পালন করছিলেন নাজমুল হোসেন শান্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *