Monday, March 04, 2024
লাইফস্টাইল

৩০ বছর বয়সের মধ্যে আমাদের যে অভ্যাসগুলি ত্যাগ করা উচিত

৩০ বছর বয়সে পৌঁছানোর আগে আপনার আরও ভাল করার জন্য এখানে পরামর্শ দেয়া হয়েছে। যা বিভিন্ন অভ্যাস বদলাতে সাহায্যে করবে।

  1. ৩০ বছর বয়সে পৌঁছানোর আগে আপনার আরও ভাল করার জন্য এখানে পরামর্শ রয়েছে

ঘড়ির কাঁটা যখন ত্রিশ বছর হওয়ার উল্লেখযোগ্য মাইলফলকের দিকে এগিয়ে যাচ্ছে, তখন আপনার যাত্রায় বাধা হতে পারে এমন অভ্যাসগুলিকে প্রতিফলিত করার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণ। এই ছয়টি অন্তর্নিহিত আচরণ, প্রায়শই উপেক্ষা করা হয়, ব্যক্তিগত বৃদ্ধিকে বাধা দেওয়ার সম্ভাবনা রাখে। সচেতনভাবে এই নিদর্শনগুলি থেকে নিজেকে চিনতে এবং মুক্ত করে, আপনি জীবনের পরবর্তী অধ্যায়ে রূপান্তরিত হওয়ার সাথে সাথে আরও উদ্দেশ্যমূলক এবং পরিপূর্ণ অস্তিত্বের পথ তৈরি করেন। আসুন এই প্রতিটি অভ্যাসের আরও গভীরে ঝাঁপিয়ে পড়ি, জটিলতাগুলিকে উন্মোচন করি যা তাদের হোঁচট খায় এবং মুক্ত হওয়ার কৌশলগুলি অন্বেষণ করে।

  1. একটি ডোপামিন রাশ তাড়া

আজকের ডিজিটাল-চালিত যুগে, সোশ্যাল মিডিয়া, অনলাইন কেনাকাটা, বা দ্বিধাদ্বন্দ্বের মাধ্যমে তাত্ক্ষণিক তৃপ্তির লোভ ক্ষণস্থায়ী উচ্চতা খোঁজার একটি চক্রের দিকে নিয়ে যেতে পারে। এই অভ্যাসগত আচরণ প্রায়ই দীর্ঘস্থায়ী পরিপূর্ণতা নিয়ে আসে এমন ক্রিয়াকলাপে সময় এবং প্রচেষ্টা বিনিয়োগ করা থেকে আমাদের বিভ্রান্ত করে। দীর্ঘমেয়াদী শখ, স্বেচ্ছাসেবক, বা ব্যক্তিগত বিকাশ অনুসরণ করে এমন ক্রিয়াকলাপগুলি অন্বেষণ করুন যা স্থায়ী আনন্দ প্রদান করে। অর্থপূর্ণ প্রচেষ্টার দিকে ফোকাস পুনর্নির্দেশ করা পরিপূর্ণতার অনুভূতিকে উত্সাহিত করে যা ক্ষণস্থায়ী আনন্দকে অতিক্রম করে।

  1. ঝুঁকি নিতে বিমুখ হওয়া

ব্যর্থতার ভয় প্রায়ই ব্যক্তিদের নতুন দিগন্তের অন্বেষণ থেকে বিরত রাখে। যদিও অত্যধিক ঝুঁকি নেওয়া বেপরোয়া হতে পারে, গণনা করা ঝুঁকিগুলি ব্যক্তিগত বিবর্তনের দিকে পদক্ষেপ নিচ্ছে। আপনাকে বুঝতে হবে যে আপনার মস্তিষ্ক আপনাকে রক্ষা করার জন্য আপনাকে মিথ্যা বলার চেষ্টা করছে কিন্তু সমস্ত ঝুঁকি ব্যর্থতায় শেষ হবে না। একটি স্বাস্থ্যকর ঝুঁকি গ্রহণের মনোভাব গড়ে তোলার মধ্যে রয়েছে সম্ভাব্য ফলাফলের মূল্যায়ন করা, অভিজ্ঞতা থেকে শিক্ষা নেওয়া এবং ব্যর্থতাকে মূল্যবান পাঠ হিসেবে ব্যবহার করা। অনিশ্চয়তাকে আলিঙ্গন করা এবং কমফোর্ট জোন থেকে বেরিয়ে আসা স্থিতিস্থাপকতাকে উৎসাহিত করে এবং অভিযোজনযোগ্যতা তৈরি করে।

  1. শিকার মানসিকতা আছে

যখন আপনি সর্বদা আপনার সমস্যার জন্য বাহ্যিক কারণগুলিকে দায়ী করেন তখন আপনি নিজেকে ক্ষমতাহীন করছেন এবং আপনার স্বায়ত্তশাসন কেড়ে নিচ্ছেন। দায়বদ্ধতাকে আলিঙ্গন করার সাথে স্বীকার করা জড়িত যে বাহ্যিক কারণগুলি পরিস্থিতিকে প্রভাবিত করতে পারে, আমাদের প্রতিক্রিয়া এবং পছন্দগুলি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

  1. পরিপূর্ণতাবাদ

পরিপূর্ণতার জন্য প্রচেষ্টা করা একটি অপ্রাপ্য মান তৈরি করতে পারে, যা চাপ এবং উদ্বেগের দিকে পরিচালিত করে। অপূর্ণতাকে আলিঙ্গন করা এবং পরিপূর্ণতার চেয়ে অগ্রগতির মূল্যায়ন করা নিজের সাথে আরও সহানুভূতিশীল সম্পর্কের জন্য অনুমতি দেয়। স্বীকার করুন যে বৃদ্ধি প্রায়শই অপূর্ণতাকে আলিঙ্গন করা এবং ভুল থেকে শেখার মাধ্যমে উদ্ভূত হয়। আত্ম-সহানুভূতির উপর জোর দিন এবং মাইলফলক উদযাপন করুন, ব্যক্তিগত বিকাশের জন্য একটি স্বাস্থ্যকর পদ্ধতির উত্সাহ দিন।

  1. মাল্টিটাস্কিং

মাল্টিটাস্কিং, প্রায়শই দক্ষতার প্রতীক হিসাবে দেখা হয়, বিদ্রূপাত্মকভাবে উত্পাদনশীলতাকে বাধা দিতে পারে। আমাদের মস্তিস্ক একই সাথে একাধিক কাজ সম্পাদন করতে সংগ্রাম করে, চাপ বাড়ায় এবং ফোকাস কমিয়ে দেয়। একক-টাস্কিংকে আলিঙ্গন করা উত্পাদনশীলতা, সৃজনশীলতা এবং আরও ভারসাম্যপূর্ণ জীবনকে উন্নত করে। কাজগুলিকে অগ্রাধিকার দেওয়া এবং বিক্ষিপ্ততা হ্রাস করা ব্যস্ততা এবং সামগ্রিক সুস্থতা বাড়ায়।

  1. নিজের উপর অযোগ্যতা জোর করে

ইম্পোস্টার সিন্ড্রোম এবং আত্ম-সন্দেহ অবচেতন আত্ম-নাশকতার দিকে নিয়ে যেতে পারে। সফলতার ভয়ে বা অযোগ্য বোধ করে ব্যক্তিরা তাদের ক্ষমতা কমিয়ে দিতে পারে। ব্যক্তিগত শক্তিগুলিকে স্বীকৃতি দেওয়া এবং উপলব্ধি করা বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ। এমন সুযোগগুলিকে আলিঙ্গন করুন যা সীমিত বিশ্বাসকে চ্যালেঞ্জ করে, এমন পরিবেশ খোঁজে যা বৃদ্ধি এবং শেখার উত্সাহ দেয়। এমন একটি মানসিকতা গড়ে তুলুন যা স্ব-আরোপিত সীমাবদ্ধতার কাছে নতি স্বীকার না করে ক্রমাগত উন্নতিকে আলিঙ্গন করে।