Saturday, April 27, 2024
লাইফস্টাইল

শীতকালে ওজন কমাতে ও হজমের জন্য সাতটি আশ্চর্যজনক ফল, যা আসবে অনেক উপকারে

শীতকাল হল সেই কষ্টকর ওজন কমানোর উপযুক্ত সুযোগ। কারণ ঋতুতে মেটাবলিজম স্বাভাবিকভাবেই দ্রুত হয় যার কারণে একজন বেশি ক্যালোরি পোড়াতে সক্ষম হয়। ঘর্মাক্ত গ্রীষ্মের বিপরীতে, আপনি শীতকালে দীর্ঘ সময়ের জন্য ব্যায়াম করতে সক্ষম হন এবং এটি আপনার ওজন কমানোর লক্ষ্যের পক্ষে কাজ করতে পারে। যাইহোক, ঠান্ডা আবহাওয়া আপনাকে অলস করে তুলতে পারে এবং উচ্চ-ক্যালোরিযুক্ত আরামদায়ক খাবারে লিপ্ত হতে পারে। আপনার ডায়েটে সঠিক খাবার যোগ করা আপনাকে পূর্ণ রাখতে পারে এবং আপনাকে শক্তি জোগাতে পারে। ফল খাওয়া একটি সুস্বাদু এবং স্বাস্থ্যকর উপায় যা আপনার ডায়েটে অত্যন্ত প্রয়োজনীয় ফাইবার এবং প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ যোগ করে। কম-ক্যালোরিযুক্ত খাবারের বিকল্প হওয়ায়, ফল আপনার ওজন কমানোর যাত্রায় ক্ষুধা মেটাতে এবং সহায়তা করতে পারে। অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার, ফল শীতকালীন অসুস্থতার বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করতে পারে। ডাঃ নীতি শর্মা, গুরুগ্রামের মারেঙ্গো এশিয়া হাসপাতালের প্রধান পুষ্টিবিদ শীতের মৌসুমে ওজন কমানোর জন্য সেরা ফলগুলি নাম উল্লেখ করেন৷

  1. আপেল

আপেল হল বহুমুখী এবং ফাইবার সমৃদ্ধ ফল যা হজমে সাহায্য করতে পারে এবং পূর্ণতা অনুভব করতে পারে। তাদের প্রাকৃতিক মিষ্টতা তৃষ্ণা পূরণ করে, যা তাদের ওজন দেখে তাদের জন্য একটি চমৎকার স্ন্যাকিং পছন্দ করে। একটি ফলের স্মুদি উপভোগ করুন, সেগুলিকে আপনার সালাদে যোগ করুন, অথবা একটি সন্তোষজনক নাস্তার জন্য চিনাবাদাম মাখনের সাথে যুক্ত করুন৷

  1. বেরি

অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর, ব্লুবেরি, স্ট্রবেরি এবং রাস্পবেরির মতো বেরিগুলি কেবল সুস্বাদু নয় ক্যালোরিতেও কম। এই ফলগুলি দই, সালাদে যোগ করা যেতে পারে বা একটি সন্তোষজনক এবং অপরাধমুক্ত খাবারের জন্য নিজে থেকে উপভোগ করা যেতে পারে। পুষ্টি এবং ফাইটোকেমিক্যালের একটি ভাণ্ডার, বেরি স্বাস্থ্যের উন্নতি করে এবং বিভিন্ন দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধ করে।

  1. নাশপাতি
    প্রচুর পরিমাণে খাদ্যতালিকাগত ফাইবার, নাশপাতি উন্নত হজমে অবদান রাখে এবং ক্ষুধা নিয়ন্ত্রণে সহায়তা করে। তাদের কম-ক্যালোরি সামগ্রী তাদের খাদ্যে একটি স্বাস্থ্যকর ভারসাম্য বজায় রাখার জন্য ওজন-সচেতন ব্যক্তিদের জন্য একটি আদর্শ পছন্দ করে তোলে।
  2. জাম্বুরা

এর বিপাক-বর্ধক বৈশিষ্ট্যের জন্য পরিচিত, যারা ওজন কমানোর দিকে মনোনিবেশ করেন তাদের জন্য জাম্বুরা একটি চমৎকার পছন্দ। এর এনজাইম এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলির অনন্য সমন্বয় ইনসুলিনের মাত্রা কমাতে সাহায্য করতে পারে এবং শরীরকে আরও দক্ষতার সাথে চর্বি পোড়াতে উত্সাহিত করতে পারে।

  1. কমলালেবু

ভিটামিন সি এবং ফাইবার সমৃদ্ধ, কমলা শুধুমাত্র সতেজই নয়, স্বাস্থ্যকর ওজন কমানোর যাত্রায়ও অবদান রাখে। ফাইবার উপাদান হজমে সাহায্য করে, যখন ভিটামিন সি শীতের মাসগুলিতে প্রতিরোধ ব্যবস্থাকে সমর্থন করে।

  1. কিউই

পুষ্টিগুণে ভরপুর এবং ক্যালোরি কম, কিউই হল ভিটামিন সি, ভিটামিন কে এবং খাদ্যতালিকাগত ফাইবারের পাওয়ার হাউস। এর প্রাণবন্ত সবুজ মাংস স্বাস্থ্যের লক্ষ্যগুলির সাথে আপস না করেই সালাদ এবং স্ন্যাকসে স্বাদের একটি বিস্ফোরণ যোগ করে।

  1. ডালিম

অ্যান্টিঅক্সিডেন্টে বিস্ফোরিত, ডালিম ওজন কমানোর প্রচেষ্টাকে সমর্থন করার সাথে সাথে একটি মিষ্টি এবং ট্যাঞ্জি স্বাদ দেয়। বীজগুলি সালাদের উপরে ছিটিয়ে দেওয়া যেতে পারে বা একটি পুষ্টিকর এবং সন্তোষজনক নাস্তার জন্য নিজেরাই উপভোগ করা যেতে পারে।

ডাঃ শর্মা বলেন, “এই ফলগুলি শুধুমাত্র ওজন কমাতেই অবদান রাখে না বরং প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টও সরবরাহ করে যা সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যাবশ্যক।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *