Saturday, May 18, 2024
প্রবাস

আজ ৪/১/২৪ তারিখ, দেখেনিন বাংলাদেশে ২২ ক্যারেট সোনা ও ২১ ক্যারেট রুপার দাম

দিন দিন বাড়তেই আছে স্বর্ণের দাম। মধ্যবৃত্তদের ধরা ছোয়া বাইরে চলে যাচ্ছে স্বর্ণের মুল্য। বিশেষ করে বিয়েতে মেয়েদের স্বর্ণের গহনা দেয়া হয়ে থাকে। স্বর্ণের দাম বৃদ্ধির ফলে বিপদে পড়ে যাচ্ছে মধ্যবিত্তরা। আমরা তো স্বর্ণের দাম কমাতে পারবো না। তবে যাতে স্বর্ণের সঠিক দাম জেনে সঠিক মুল্যে সোনা কিনতে পারেন তার জন্য আমরা allnewsbd24.com নিয়োমিত স্বর্ণের রেট দিয়ে থাকি।

কিছু দিন আগে কমেছিল সোনার দাম তবে আবার বাড়ানো হয়েছে সোনার দাম। বর্তমানে সব থেকে ভালো মানের সোনা বা ২২ ক্যারেট স্বর্ণের দাম ১ লাখ ৯ হাজার ২৯২ টাকা। ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম ১ হাজার ১৬৭ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) থেকে এ দাম কার্যকর করা হয়েছে। ২২ ক্যারেটের এক ভরি সোনার ১ লাখ ৯ হাজার ২৯২ টাকা। ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ লাখ ৪ হাজার ৩৩৪ টাকা ও ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ৯৩৪ টাকা বাড়িয়ে ৮৯ হাজার ৪০৫ টাকা নির্ধারণ করা হয়েছে। নির্ধারণ করা হয়েছে। তবে গ্রাহকদের এর চেয়ে বেশি টাকা গুনতে হবে গহনা কিনতে হলে। কেননা গহনা কিনতে হলে ক্রেতাদের বাজুসের নির্ধারণ করা ৫ শতাংশ ভ্যাট দেয়া লাগবে। এর আরও যোগ হবে নূন্যতম মজুরি ৩ হাজার ৫ শত টাকা।

ফলে এখন থেকে ২২ ক্যারেটের এক ভরি সোনা কিনতে ক্রেতাদের টাকা গুনা লাগবে ১ লাখ ১৮ হাজার ২৫৬ টাকা। স্বর্ণের দাম বাড়ানোর পাশাপাশি বাড়ানো হয়েছে রুপার দামও। বর্তমানে ভরিতে ২২ ক্যারেট রুপার ৩৮৫ টাকা ২১ ক্যারেট ৩৭৩ টাকা ও ১৮ ক্যারেটে রুপার দাম বাড়ানো হয়েছে ৩১৫ টাকা।

নতুন নির্ধারিত দাম অনুযায়ী ২২ ক্যারেট রুপার দাম ২ হাজার ১০০ টাকা। ২১ ক্যারেট রুপার দাম ২ হাজার ৬ টাকা ও ১৮ ক্যারেট রুপার দাম ১ হাজার ৭১৫ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *