Saturday, April 27, 2024
ক্রিকেটখেলা

সবচেয়ে কম বলে টেস্ট জিতে বিশ্ব রেকর্ড গড়লো ভারত

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ: সিরিজের শেষ টেস্ট ম্যাচে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। টস জিতে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে স্বাগতিকরা। সিরাজের বোলিং তোপে প্রথম ইনিংসে মাত্র ৫৫ রানে অল-আউট দক্ষিণ আফ্রিকা। যা ১৯৩২ সালের পর এটি দক্ষিণ আফ্রিকার সর্বনিম্ন স্কোর। সিরাজ একাই নেন ৬ উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে ভারতও নিজেদের প্রথম ইনিংসে খুব একটা সুবিধা করতে পারেনি। দক্ষিণ আফ্রিকার পেসারদের বোলিং তোপে প্রথম ইনিংসে ১৫৩ রানে অল-আউট হয় ভারত। চা-বিরতির পর একটা সময় ভারতের রান ছিল ১৫৩/৪। তার পরে মাত্র ১১ বলে ০ রানে ভারতের ৬টি উইকেট পড়ে যায়। কিন্তু এর ফলে লজ্জার বিশ্বরেকর্ড গড়েছে ভারত। ভারত লিড নেয় ৯৮ রানের। রাবাদা, নান্দ্রে বার্জার ও লুঙ্গি এনগিদি নিয়েছেন ৩টি করে উইকেট।

২য় ইনিংসে ব্যাট করতে নেমে ৩ উইকেটের বিনিময়ে ৬২ রান স্কোর বোর্ডে জমা করে দক্ষিণ আফ্রিকা শেষ করে প্রথম দিনে খেলা। ৩ উইকেটে ৬২ রান নিয়ে আজ ২য় দিনে ব্যাটিং শুরু করে দক্ষিণ আফ্রিকা। শেষ পর্যন্ত ১৭৬ রানে নিজেদের ২য় ইনিংসে অল-আউট হয়েছে দক্ষিণ আফ্রিকা। ফলে লিড গিয়ে থামে ৭৮ রানে। জয়ে জন্য ভারতের মাত্র ৭৯ রান। ১টি করে উইকেট নেন সিরাজ ও প্রসিধ কৃষ্ণা। মুকেশ কুমার ২টি ও জাসপ্রিত বুমরাহ একাই নিয়েছেন ৬ উইকেট।

আরও পড়ুন:
আইসিসির বর্ষসেরা ক্রিকেটারদের তালিকা প্রকাশ
বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ছেন যারা, তালিকায় ৩টি বড় নাম
ব্রেকিং নিউজ: নতুন কোচ চেয়ে বিজ্ঞপ্তি দিল বিসিবি

সবচেয়ে কম জয়ের বিশ্ব রেকর্ড গড়েছে ভারত। দক্ষিণ আফ্রিকার দেয়া ৭৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌছে যায় সফরকারী ভারত। রোহিত ১৭ রানে ও শ্রেয়ার আয়ার ৪ রানে অপরাজিত থাকেন। ৭ উইকেটের জয়ে নিয়ে মাঠ ছাড়ে ভারত। ১টি করে উইকেট নেন রাবাদা, জনসন ও বার্জার। সিরিজ শেষ হলো ১-১ সমতায়।

দেড় দিনেই শেষ টেস্ট ম্যাচ। চা বিরতির আগেই ৭৯ রান করে ম্যাচ জিতে যায় সফরকারী ভারত। আর তাতেই বিশ্বরেকর্ড গড়া হয়ে গেছে। বলের নিরিখে সবচেয়ে কম সময়ে শেষ হয়েছে ম্যাচটি। ৯২ বছরের রেকর্ড ভেঙে গেছে। শেষ টেস্ট খেলা হয়েছে মাত্র ১০৭ ওভার। ১০৭ ওভারে হয় ৬৪২ বল।

১৯৩২ সালে এমন ঘটনা ঘটে। সেই হয়েছিল দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়ার। ১০৯.২ ওভার বা ৬৫৬ বল খেলা হয়েছিল। তালিকায় তৃতীয় স্থানে আছে ১৯৩৫ সালে ওয়েস্ট ইন্ডিজ বনাম ইংল্যান্ডের মধ্যকার ম্যাচ। সেই ম্যাচে খেলা হয়েছিল ১১২ ওভার বা ৬৭২ বল।

অলনিউজবিডি২৪ এর সকল খবর পেতে ফলো করুন আমাদের গুগল নিউজ চ্যানেল।

১৮৮৮ সালে টেস্টের প্রাচীন যুগে ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচে লর্ডসে একদিনে পড়েছিল ২৭ উইকেট। কিন্তু সেটা ছিল সিরিজের ২য় দিনে। তবে প্রথম দিনে ২৩ উইকেট বা তার উইকেট পড়ার ঘটনা ঘটেছিল একবার। সেটা ১৯০২ সালে মেলবোর্নে। অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ডের মধ্যকার একটি ম্যাচে এই ঘটনা ঘটে। প্রথম দিনে পড়েছিল ২৫ উইকেট।

প্রায় দীর্ঘ ১২২ বছর পর আবার টেস্টের প্রথম দিনে ২৩ উইকেট পড়লো। ভারত বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যকার দ্বিতীয় টেস্টে। এই দিন কেপটাউনে টস জিতে ব্যাটিং করতে নেমে ৫৫ রা অল-আউট হয় দক্ষিণ আফ্রিকা। জবাবে ব্যাট করতে নিজেদের প্রথম ইনিংসে ১৫৩ রানে অল-আউট হয় ভারত। ফলে ১০+১০=২০। আবার ২য় ইনিংস ৩ উইকেট হারিয়ে বসে দক্ষিণ আফ্রিকা। ফলে একদিন ২৩ উইকেট পড়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *