Saturday, April 27, 2024
আন্তজার্তিক

ফ্রান্স আরও মানব দেহাবশেষ প্রত্যাবাসনের দ্বার উম্মোচন করেছে

জাদুঘর এবং বিশ্ববিদ্যালয় সহ কয়েকশত ফরাসি প্রতিষ্ঠানের সংগ্রহে মানুষের দেহাবশেষ রয়েছে বলে মনে করা হয়। এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ডে প্রত্যাবাসনের অনুমতি দেওয়ার জন্য শুধুমাত্র দুটি ব্যতিক্রমী আইন পাস করা হয়েছে।

2002 সালে, ফ্রান্স দক্ষিণ আফ্রিকাকে সমাধিস্থ করার জন্য সার্টজি বার্টম্যান, “হটেনটট ভেনাস” এর দেহাবশেষ ফিরিয়ে দেয়। বার্টম্যান, আদিবাসী খোইসান সম্প্রদায়ের একজন সদস্য, 1810 সালে একজন ব্রিটিশ জাহাজের ডাক্তার তাকে তার মাতৃভূমি থেকে নিয়ে গিয়েছিলেন যিনি তাকে বলেছিলেন যে তিনি বিদেশীদের তার দেহ দেখার অনুমতি দিয়ে ইউরোপে একটি ভাগ্য অর্জন করতে পারেন।

1815 সালে প্যারিসে একজন দরিদ্র ব্যক্তি মারা যাওয়ার আগে, তার বড় নিতম্ব এবং যৌনাঙ্গের কারণে তিনি ব্রিটেন এবং ফ্রান্সে বছরের পর বছর ধরে যৌন পাগলামী হিসাবে প্যারেড ছিলেন। তার মৃত্যুর পর, তার দেহ ছিন্ন করা হয়েছিল এবং তার কঙ্কাল, মাথার খুলি এবং যৌনাঙ্গ প্যারিসের মিউজিয়াম অফ ম্যানকাইন্ডে 1974 সাল পর্যন্ত প্রদর্শিত হয়েছিল।

2010 সালে, ফ্রান্সের পার্লামেন্ট নিউজিল্যান্ডে মাওরি যোদ্ধাদের প্রায় 15টি মমি করা এবং বিস্তৃতভাবে ট্যাটু করা মাথা ফিরিয়ে দেওয়ার অনুমোদন দেয়। মমিকৃত মাথা ফেরত দেওয়ার ফরাসি আইন নিউজিল্যান্ডের মাওরি সম্প্রদায়ের তাদের পূর্বপুরুষদের ফ্রান্স থেকে দেশে ফিরিয়ে আনার জন্য দীর্ঘ যুদ্ধের সমাপ্তি চিহ্নিত করেছে।

পশ্চিমাঞ্চলীয় শহর রুয়েনের কর্তৃপক্ষ 2007 সালে এমন একটি মাথা ফেরত দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল, কিন্তু সরকার এই সিদ্ধান্তকে বাতিল করে দেয়, এই ভয়ে যে এটি অন্যান্য যাদুঘরের জন্য একটি নজির স্থাপন করবে, যেমন মিশরীয় মমি বা খ্রিস্টান শহীদদের ধ্বংসাবশেষ।