Saturday, April 27, 2024
ক্রিকেটখেলা

১১ বলে ভারতের শেষ ৬ উইকেট

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ: সিরিজের শেষ টেস্ট ম্যাচে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। টস জিতে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে স্বাগতিকরা। সিরাজের বোলিং তোপে প্রথম ইনিংসে মাত্র ৫৫ রানে অল-আউট দক্ষিণ আফ্রিকা। যা ১৯৩২ সালের পর এটি দক্ষিণ আফ্রিকার সর্বনিম্ন স্কোর। সিরাজ একাই নেন ৬ উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে ভারতও নিজেদের প্রথম ইনিংসে খুব একটা সুবিধা করতে পারেনি। দক্ষিণ আফ্রিকার পেসারদের বোলিং তোপে প্রথম ইনিংসে ১৫৩ রানে অল-আউট হয় ভারত। চা-বিরতির পর একটা সময় ভারতের রান ছিল ১৫৩/৪। তার পরে মাত্র ১১ বলের ব্যবধানে ভারতের বাকি ৬টি উইকেট পড়ে যায়। ভারত লিড নেয় ৯৮ রানের। রাবাদা, নান্দ্রে বার্জার ও লুঙ্গি এনগিদি নিয়েছেন ৩টি করে উইকেট। ২য় ইনিংসে ব্যাট করছে দক্ষিণ আফ্রিকা।

আরও পড়ুন:
১৯৩২ সালের লজ্জার রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়লো দক্ষিণ আফ্রিকা
আইসিসি থেকে দু:সংবাদ পেল সাকিব
বিসিবির তদন্ত কমিটি ডাক দিয়েছে তামিমকে

দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসের বিবরণ:

এইডেন মার্করাম ২, ডিন এলগার ৪ ও টনি ডি জর্জি ২ রান করে সিরাজের শিকার হন তারা। ত্রিসতান স্টাবসকে ৩ রানে সাজ ঘরের পথ ধরান জাসপ্রিত বুমরাহ। কাইল ভেরিনে ১৫, ডেভিড বেডিংহাম ১২ ও মার্কো জানসেনকে ০ রানে ফেরান সিরাজ। কেশভ মহারাজকে ৩ রানে ফেরান মুকেশ কুমার।

৬ উইকেট একাই নিয়েছেন সিরাজ। রাবাদাকে ৫ রানে ফেরান মুকেশ কুমার। শেষ পেরেকটা ঠুকেন বুমরাহ। নান্দ্রে বার্জারকে ফেরান ৪ রানে। ০ রানে অপরাজিত থাকে এনগিডি। ফলে ৫৫ রানে অল-আউট দক্ষিণ আফ্রিকা।

অলনিউজবিডি২৪ এর সকল খবর পেতে ফলো করুন আমাদের গুগল নিউজ চ্যানেল।

ভারতের প্রথম ইনিংসের বিবরণ:

দক্ষিণ আফ্রিকাকে প্রথম ইনিংসে ৫৫ রানে অল-আউট করে ব্যাটিং শুরু করে ভারত। শুরুতেই ওপেনার যশস্বী জয়সোয়ালকে হারালেও রান উঠে ওয়ানডে স্টাইলে। ছন্দে থাকা ভারতীয় ব্যাটারদের হঠাৎ ছন্দ পতন হয়। ভালো খেলতে থাকা রোহিত ফিরেছেন ৩৯ রান করে। গিলও ফিরেছেন ৩৬ রানে।

শ্রেয়াস আয়ার ফিরেছেন ০ রানে, লোকেশ রাহুল করেছেন ৮ রান। রবিন্দ্র জাদেজা, সিরাজ, মুকেস কুমার ও জাসপ্রিত বুমরাহ ফিরেছেন 0 রানে। কোহলি করেছেন ৪৬ রান। রাবাদা, নান্দ্রে বার্জার ও লুঙ্গি এনগিদি নিয়েছেন ৩টি করে উইকেট। ১৫৩ রানে অল-আউট ভারত।

দক্ষিণ আফ্রিকার ২য় ইনিংসের বিবরণ:

নিজেদের দ্বিতীয় ইনিংসে ভালো শুরু পেয়ে দক্ষিণ আফ্রিকা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ১০ ওভারে বিনা উইকেটে ৩৭ রান। ১২ রানে ডিন এলগার ও ২২ রানে ব্যাট করছেন এইডেন মার্করাম।

দক্ষিণ আফ্রিকা একাদশ

ডিন এলগার (অধিনায়ক), ডেভিড বেডিংহাম, টনি ডি জর্জি, এইডেন মার্করাম, ত্রিসতান স্টাবস, কাইল ভেরিনে, কাগিসো রাবাদা, মার্কো জানসেন, কেশভ মহারাজ, নান্দ্রে বার্জার, লুঙ্গি এনগিদি।

ভারত একাদশ

যশস্বী জয়সোয়াল, রোহিত শর্মা (অধিনায়ক), শুবমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আয়ার, লোকেশ রাহুল (উইকেটরক্ষক), রবিন্দ্র জাদেজা, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, প্রসিধ কৃষ্ণা ও মুকেশ কুমার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *