Saturday, July 20, 2024
ক্রিকেটখেলা

টেস্টে বিশেষজ্ঞ ওপেনারের দরকার নাই

দীর্ঘ সময় ধরে অসিদের তিন ফরমেটের ওপেনিংয়ে সামলেছেন বিশ্বের অন্যতম সেরা ব্যাটার ডেভিড ওয়ার্নার। তবে তিনি আর থাকছেন না। পাকিস্তানের বিপক্ষে চলতি টেস্ট সিরিজ দিয়ে সে তার ক্যারিয়ারের ইতি টানবেন বলে জানিয়ে দিয়েছেন। এখন সবার মনে একটাই প্রশ্ন অস্ট্রেলিয়ার পরবর্তী ওপেনার কে হবেন। কে সামলাবেন ওপেনারের দায়িত্ব।

তবে এই বিষয়ে নিজের পছন্দের কথা জানিয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট ক্যামিন্স। তার পছন্দ গ্রিনকে। সরাসরি তার নাম না নিলেই। তার অভিমত ব্যাক্ত করেছেন তিনি।

বর্তমানে অস্ট্রেলিয়ার লাইনপাপে আছে এক ঝাক ওপেনার ব্যাটার। ক্যামেরন ব্যানক্রফট, মার্কাস হ্যারিস ও ম্যাথু রেনশর মতো ক্রিকেটার রয়েছেন তাদের লাইন আপে। তবে এখানে অধিনায়কের পছন্দ গ্রিনকে।

এখন পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে ৫৫টি ম্যাচ খেলেছেন গ্রিন। ৮টি টি-টোয়েন্টি, ২৩টি ওয়ানডে ও ২৪টি টেস্ট খেলেছেন গ্রিন। কখনো চারের ওপেরে ব্যাটিং করার সুযোগ পাননি এই অলরাউন্ডার। যার কারণে নতুন বলে খেলার কোনো অভিজ্ঞতা নাই তার।

আরও পড়ুন: গোল বন্যা, শেষ হলো লিভারপুলের ম্যাচ দেখেনিন ফলাফল

নিজরে অভিমত ব্যাক্ত করতে গিয়ে সরাসরি গ্রিনের কথা নাম না নিলেও অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স উদাহরণ হিসেবে উসমান খাওয়াজার সামনে আনেন। তিনি কখনো বিশেষজ্ঞ ওপেনার ছিল না। দলে জায়গা ফাঁকা ছিল এসেছেন দলে জায়গা তৈরি করে নিয়েছেন। তিনি বলেন, আপনার দলে এমন একজন আছে যার ওপেনিংয়ের অভিজ্ঞতা আছে। তবে এটাই যে নিয়ম তা না।’

প্যাট ক্যামিন্স বলেন ‘আমার মনে হয় এক একজনের ক্ষেত্রে ব্যাপারগুলো এক এক রকম। কাউকে যদি দলে ওপেনার হিসেবে নেয়া হয়, আবার তাদের রেকর্ড অত ভালো না থাকে, তাদের উইকেট নেয়া অনেক ক্ষেত্রে সহজ। যদি আপনি সেরা ব্যাটারকে (মিডল অর্ডার ব্যাটার) না নেন। আমার মনে হয় না এগুলো অনেক বড় কিছু। এটা শুধুই ব্যাটিং পজিশন।’

পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে প্রাইম মিনিস্টার একাদশের হয়ে ব্যানক্রফট, হ্যারিস, রেনশ এবং গ্রিন এরা চার জন খেলেন। যেখানে ব্যানক্রফটের ব্যাট থেকে আসে ৫৩ রান। গ্রিন আউট হন ৪৬ রানে। হ্যারিস অপরাজিত ছিলেন ৪৯ রানে। আর রেনশ অপরাজিত ছিলেন ১৩৬ রানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *