Saturday, July 20, 2024
ক্রিকেটখেলা

আইসিসির বর্ষসেরা ক্রিকেটারদের তালিকা প্রকাশ

আইসিসি বড় আসরে ছোট গুলোতে ছোট দল গুলো তেমন একটা সুযোগ পায় না। মাহাদেশীয় আসর গুলো খেলে থাকে দল গুলো। তেমনি ওয়েস্ট ইন্ডিজে অনুষ্টিত এক আসরে অংশ গ্রহন করে আফ্রিকার দেশ উগান্ডা। যেখানে সবাই সবচেয়ে বেশি অবাক করেছে উগান্ডার আল্পেশ রামজানি। নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথম বারের মত তারা খেলেছে কোনো মেজর কোনো আইসিসি ইভেন্ট। সেইটা সম্ভব হয়েছে আল্পেশ রামজানির কারণে।

২০২৩ সালে সবাইকে পেছনে ফেলে টি-টোয়েন্টি ফরমেটে সবচেয়ে বেশি উইকেট পেয়েছেন রামজানি। ৩০ ম্যাচ খেলেছেন। ৪.৭৭ ইকোনেমি রেটে নিয়েছেন ৫৫টি উইকেট। আফ্রিকা মহাদেশের এই ক্রিকেটারকে তাই তো সেরার মঞ্চে রাখতেই হচ্ছে।

আরও পড়ুন:
১৯৩২ সালের লজ্জার রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়লো দক্ষিণ আফ্রিকা
আইসিসি থেকে দু:সংবাদ পেল সাকিব
টেস্ট ক্রিকেটের ১২২ বছরের ইতিহাস ভাঙ্গলো ভারত ও দক্ষিণ আফ্রিকা

আইসিসির ক্রিকেটার হিসেবে মনোনয়ন পেয়েছেন উগান্ডার আল্পেশ রামজানি, ভারতের সূর্যকুমার যাদব, জিম্বাবুয়ের সিকান্দার রাজা ও নিউজিল্যান্ডের মার্ক চ্যাপম্যান। আর নারী ক্রিকেটারদের মধ্যে মনোনয়ন পেয়েছেন অস্ট্রেলিয়ার এলিস পেরি, ওয়েস্ট ইন্ডিজের হেইলি ম্যাথুস, ইংল্যান্ডের সোফি একলস্টোন ও শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু।

সিকান্দার রাজা গত বছর একাই টেনে নিয়ে যান জিম্বাবুয়েকে। কিন্তু শেষ পর্যন্ত দলকে বিশ্বকাপে নিয়ে যেতে পারেননি। তার ব্যাক্তিগত পারফরমেন্স ছিল দেখার মত। ৫১.৫০ গড়ে ১১ ইনিংসে ৫১৫ রান করেন তিনি। স্ট্রাইক রেটে ছিল দেখার মত(১৫৫)। বল হাতেই দেখিয়েছেন চমক। নিয়েছেন ১৭ উইকেট।

অলনিউজবিডি২৪ এর সকল খবর পেতে ফলো করুন আমাদের গুগল নিউজ চ্যানেল।

বর্তমান সেরা ব্যাটাদের মধ্যে অন্যতম ভারতের সূর্যকুমার যাদব। ২০২৩ সাল কাঁপিয়েছেন ব্যাট হাতে। ৪৮.৮৮ গড় ১৭ ইনিংসে করেছেন ৭৩৩ রান। স্ট্রাইক রেট ছিল ১৫৫.৯৬। এই বছর দুটি সেঞ্চুরি করেছেন তিনি।

তালিকায় আছেন নিউজিল্যান্ডের তারকা ক্রিকেটার চ্যাপম্যান। ২০২৩ সালটা তারও দারুন গেছে। ১১ ইনিংসে ৫০.৫৪ গড়ে ৫৫৬ রান করেছেন তিনি। স্ট্রাইক রেট ছিল ১৪৫.৫৪।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *