Saturday, July 13, 2024
আপডেটখেলাফুটবল

ফিফার শাস্তির মুখে ব্রাজিল, বাদ পড়তে পারে ২০২৬ বিশ্বকাপ থেকে

বিশ্বের অন্যতম জনপ্রিয় ফুটবল দল হলো ব্রাজিল জাতীয় ফুটবল দল। ব্রাজিল একমাত্র দল যারা কিনা সর্বশেষ হওয়া বিশ্বকাপসহ সকল বিশ্বকাপে অংশগ্রহন করার যোগ্যতা আর্জন করেছে। তবে এবার সেই রেকর্ড ভাঙতে চলেছে। ব্রাজিলের ফুটবল ফেডারেশনে সরকারের অযাচিত হস্তক্ষেপের কারণে নিষিদ্ধ হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে ব্রাজিল জাতীয় ফুটবল দলের।

২০২৬ বিশ্বকাপ থেকে বাদ পড়তে পারে ব্রাজিল

যার ফলে ব্রাজিল দলকে নিষিদ্ধ করার হুঁমকি দিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়েন্ত্রক স্বংস্থা ফিফা। দেশরি ফুটবল ফেডারেশনে আদালতের হস্তক্ষেপের কারণেই মুলত এমন সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছে ফিফা। এমনটা হলে ২০২৬ সালের বিশ্বকাপ খেলতে সমস্যায় পড়তে পারে ব্রাজিল।

এক চিঠির মাধ্যমে ফিফা ব্রাজিল ফুটবল ফেডারেশন্সকে (সিবিএফ) জানিয়েছে যে, ফেডারেশনের সভাপতি এডনাল্ডো রদ্রিগেজকে সরানোর জন্য যে তৎপরতা চলছে তা থামাতে হবে। এখনই কোনও পদক্ষেপ নেয়া যাবে না। যদি এ নির্দেশের পরও তাড়াহুড়ো করে রদ্রিগেজকে সরিয়ে দেওয়া হয়, তাহলে শাস্তির মুখে পড়তে পারে ব্রাজিল ফুটবল ফেডারেশনকে। সে ক্ষেত্রে শুধু ব্রাজিল ফুটবল দলই নয়, দেশটির সবগুলো ক্লাবই এই শাস্তির আওতায় পড়ে যাবে।

আরও পড়ুন: নেইমার ভক্তদের জন্য বড় দু:সংবাদ

জানা গেছে গত বছর অনুষ্টিত হওয়া ব্রাজিল ফুটবল ফেডারেশেনের নির্বাচনে অনিয়ম হয়েছে। সেই অনিয়মের অভিযোগে রদ্রিগেজ ও তার কমিটির বাকিদের সরিয়ে দেয়ার জন্য আদেশ দেয় রিও ডি জেনিরোর একটি আদালত। পরে সেই নির্দেশের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করেন রদ্রিগেজ। তবে সেখানেই ফলাফল একই থাকে। নিম্ন আদালতের নির্দেশ বহাল থাকে।

এমতাবস্থায় ফিফা জানিয়ে দেয় যে, ফুটবল ফেডারেশনে সরকার, আদালত বা তৃতীয় পক্ষের যে কোনোরকমের হস্তক্ষেপ ফিফা কখনো মেনে নিবে না। কোন রকমের সমস্যা হলে ব্রাজিলের ফুটবল ফেডারেশনকেই সে সমস্যা মিটিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে ফিফা। যদি ফিফার কথা অনুযায়ী কাজ না করে তাহলে বিশ্বকাপের মত বড় আসর থেকেও বাদ পড়তে পারে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল।

ফিফা ও কনমেবল (দক্ষিণ আমেরিকার ফুটবল কনফেডারেশন) জানিয়েছে, তারা একটি কমিটি তৈরি করছে। সেই কমিটি এই বিষয়টি খতিয়ে দেখবে। আগামী ৮ জানুয়ারি সেই কমিটির সদস্যেরা ব্রাজিলে যাবেন। তারা সেখানকার ফুটবল সংস্থার কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন। অভিযোগ খতিয়ে দেখবেন।

এই দিকে আবার ব্রাজিল ফুটবল ফেডারেশনকে কোনো রকমের সিদ্ধান্ত নিতে নিষেধ করে দিয়েছে ফিফা। তৃতীয় পক্ষের কোনও হস্তক্ষেপ যাতে না হয় সে দিকেও নজর দিতে বেলেছে ফুটবলে সর্বোচ্চ নিয়ন্ত্রক স্বংস্থা। যদি তেমনটা হয় তা হলে কড়া পদক্ষেপ করতে পারে ফিফা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *