Saturday, July 13, 2024
আন্তজার্তিক

পাকিস্তানের ৩টি আসন থেকে নির্বাচনে লড়বেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান

পাকিস্তানের কারাবন্দী প্রাক্তন প্রধানমন্ত্রী ও পাকিস্তানের জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ইমরান খান তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আসন্ন সাধারণ নির্বাচনে কমপক্ষে তিনটি নির্বাচনী এলাকা থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন, তার দল পিটিআই এই তথ্য জানিয়েছে।

৫ আগস্ট, ৭১ বছর বয়সী প্রাক্তন ক্রিকেটার থেকে রাজনীতিবিদে পরিণত হওয়া পাকিস্তানের নির্বাচন কমিশনের দায়ের করা তোশাখানা দুর্নীতির মামলায় ইসলামাবাদের একটি বিচারিক আদালত দোষী সাব্যস্ত হয়েছিল।

এই রায়ে তাকে পাঁচ বছরের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অযোগ্য ঘোষণা করা হয়েছে। তবে, কয়েকদিন পর ইসলামাবাদ হাইকোর্ট তার তিন বছরের সাজা স্থগিত করলেও অন্যান্য মামলায় তিনি এখনও কারাগারে রয়েছেন। ব্যারিস্টার আলী জাফর আদিয়ালা কারাগারের বাইরে গণমাধ্যমকে বলেছেন, “ইমরান খান সাহেব জানাতে চান যে তিনি পাকিস্তানের অন্তত তিনটি নির্বাচনী এলাকা থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।”

তিনি বলেন, তোশাখানা মামলায় দোষী সাব্যস্ত হওয়াকে চ্যালেঞ্জ করে খানের আবেদনের ওপর আইএইচসি তার রায় প্রকাশ করতে চলেছে, ডন পত্রিকার খবরে বলা হয়েছে। “আমরা আশা করি খুব শীঘ্রই রায় ঘোষণা করা হবে কারণ [নির্বাচনের] তফসিল প্রকাশিত হয়েছে,” তিনি বলেছিলেন।

জাফর বলেছেন যে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের কর্মীদের তাদের মনোনয়নপত্র জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। “যতদিন পিটিআই প্রার্থীরা উদ্বিগ্ন, জেলে থাকা আমাদের কর্মীরা, যারা এই কঠিন সময়ে দলের জন্য ত্যাগ স্বীকার করেছেন, তাদের অগ্রাধিকার ভিত্তিতে 100 শতাংশ টিকিট বরাদ্দ করা হবে,” তিনি বলেছিলেন।

জাফর যোগ করেন, “বাকি প্রার্থীদেরও চূড়ান্ত করা হয়েছে এবং শিগগিরই তাদের নাম ঘোষণা করা হবে।” তিনি যোগ করেছেন যে দলীয় কর্মীদের মনোনয়নপত্র দাখিল করা থেকে বিরত রাখা একটি “অগণতান্ত্রিক অনুশীলন” এবং এটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে বিপন্ন করবে।

এদিকে দলের চেয়ারম্যান গোহর খান বলেছেন, পিটিআই চায় যে কোনো মূল্যে ৮ ফেব্রুয়ারি নির্বাচন হোক। “আজ, শাহ [মেহমুদ কুরেশি] সাহেব আমাদের যা বলেছিলেন তাতে আমরা খুব বিরক্ত ছিলাম,” তিনি উল্লেখ করেছেন, পিটিআই ভাইস চেয়ারম্যানের মনোনয়নপত্র কুরেশির সচিবের কাছ থেকে “ছিনিয়ে নেওয়া” হয়েছে বলে তিনি উল্লেখ করেছেন।

তিনি বলেন, “রাস্তায় মানুষের কাছ থেকে মনোনয়নপত্র ছিনিয়ে নেওয়া এই নির্বাচনকে লজ্জাজনক করে তুলবে।” গোহর যোগ করেছেন যে খানকে আগামীকাল তার মনোনয়নপত্র সরবরাহ করা হবে, এই প্রতিশ্রুতি দিয়ে যে “খান সাহেব এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন, ঈশ্বরের ইচ্ছা”। গোহর বলেছেন যে তিনিও আসন্ন নির্বাচনে খাইবার পাখতুনখোয়ার বুনের থেকে অংশ নেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *