তবুও অস্ট্রেলিয়ার জন্য হুমকি ভারতের যে ক্রিকেটার

তবুও অস্ট্রেলিয়ার জন্য হুমকি ভারতের যে ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক:রাহুল দ্রাবিড় আর ভিভিএস লক্ষ্মণদের অবসরের পর ভারতের টেস্ট ক্রিকেটের স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবে নিজেকে গড়ে তোলেন চেতেশ্বর পুজারা। তবে, দ্রাবিড় আর লক্ষ্মণরা যেভাবে নিজেদেরকে সময়ের গন্ডিতে আবদ্ধ না রেখে সার্বজনীন হয়ে উঠেছিলেন, তেমনটা হতে পারেননি এখনও পুজারা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেড টেস্টে নামের প্রতি সুবিচার করতে পারেননি। প্রথম ইনিংসে করেন ৪৩ রান এবং দ্বিতীয় ইনিংসে আউট হয়েছিলেন শূন্য রানে।

সেই চেতেশ্বর পুজারাকেই বাকি তিন টেস্টে অস্ট্রেলিয়ার জন্য হুমকি মনে করছেন দেশটির অফ স্পিনার নাথান লায়ন। ছোটখাট হুমকি নয়, অনেক বড় হুমকি হিসেবেই মনে করছেন পুজারাকে। তার মতে, অস্ট্রেলিয়ার সামনে বড় চ্যালেঞ্জ তৈরি করতে পারে চেতেশ্বর পুজারা।

নাথান লায়ন জানিয়েছেন, এ কারণেই পুজারাকে থামানোর জন্য তারা বেশ কিছু বিকল্প তৈরি করে রাখছে। কারণ, অস্ট্রেলিয়া বাকি তিন টেস্টে ভারতীয় দলে পুজারাকেই অনেক বড় হুমকি হিসেবে মনে করছে।

নাথান লায়ন বলেন, ‘সত্যি বলতে, আমি গোপন তথ্য ফাঁস করতে চাই না। তবে অবশ্যই, পুজারা হচ্ছেন বিশ্বমানের একজন ব্যাটসম্যান। তিনিই আমাদের জন্য অনেক বড় চ্যালেঞ্জ নিয়ে হাজির হতে পারেন। সিরিজের বাতি তিন টেস্টের জন্যই।’

সিরিজ শুরুর আগেই পুজারাকে নিয়ে আলোচনা হয়েছে অস্ট্রেলিয়া শিবিরে। এ বিষয়টা নিয়ে নাথান লায়ন বলেন, ‘সিরিজ শুরুর আগেই আমরা পুজারাকে নিয়ে অনেক গভীর পর্যালোচনা করেছি। অ্যাডিলেডে আমরা কয়েকটি প্ল্যান তৈরি করেছিলাম। সুখের বিষয় হলো, সবগুলো প্ল্যানই কাজে লেগেছে। তবে, সামনের টেস্টগুলোতে আমাদের আরও বেশি কিছু প্ল্যান রয়েছে।’