টিকা নিলেও মাস্ক ব্যবহার ও হাতধোয়া চলবে : প্রধানমন্ত্রী

টিকা নিলেও মাস্ক ব্যবহার ও হাতধোয়া চলবে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:বাইরে বের হলে মাস্ক ব্যবহার এবং কিছুক্ষণ পর পর হাত পরিষ্কার করা অব্যাহত রাখতে দেশবাসীর প্রতি আহ্বান পুনর্ব্যক্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘মাস্কটা ব্যবহার করতে হবে। মাস্কপরা, হাতধোয়া অব্যাহত রাখতে হবে। মানে টিকা যারা নিয়েছেন তাদেরও। এটা মনে করলে হবে না যে, আমি টিকা নিয়েছি তাই একদম নিরাপদ। সবাইকে সাবধানে থাকতে হবে।’

সোমবার (৮ ফেব্রুয়ারি) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে সভাপতিত্বকালে সভার প্রারম্ভিক আলোচনায় এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি গণভবন থেকে এবং মন্ত্রিপরিষদ সদস্যবৃন্দ সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষ থেকে ভার্চুয়ালি বৈঠকৈ অংশগ্রহণ করেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘এখন আমার মনে হয় একটু ওপেন করে দিয়ে তাড়াতাড়ি যত দেয়া যেতে পারে। কারণ একবার দিয়ে আবার নেক্সট ডোজের জন্য তৈরি হতে হবে।’

টিকাগ্রহণকারীদের পরিচয়পত্র প্রদানের ওপরও গুরুত্বারোপ করে শেখ হাসিনা বলেন, একটা আইডিকার্ডের মতো থাকতে হবে কারা করোনা ভ্যাকসিনটা নিল। এটা দেখিতে দ্বিতীয় ডোজটা নিতে হবে এবং সেই আইডেনটিটিটা তাদের কাছে থেকে যাবে, তাহলে কেউ বিদেশে গেলে তারা যে করোনাভ্যাকসিন নিয়েছে তার প্রমাণটা থাকবে।

প্রধানমন্ত্রী বলেন, টিকা নেয়ার বিষয়ে গ্রামাঞ্চলে মানুষের মাঝে এখনও একটু দ্বিধা থাকলেও সেটা চলে যাবে ইনশাআল্লাহ।

তিনি বলেন, যারা ফ্রন্টলাইনার তাদের আগে দিতে হবে। এরমধ্যে চিকিৎসক বা চিকিৎসার সঙ্গে সম্মৃক্ত যারা, আইনশৃঙ্খলা বাহিনীসহ অন্যান্য বাহিনী এবং যারা এই কোডিড মোকাবিলায় সক্রিয় ছিল তাদের আগে দিচ্ছি। সারাদেশের যত পরিচ্ছন্নতাকর্মী রয়েছেন তাদের সবাইকে এই টিকা দিতে হবে।