চিত্রশিল্পী মনসুর উল করিম আর নেই

চিত্রশিল্পী মনসুর উল করিম আর নেই

রাজবাড়ী প্রতিনিধি: একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সাবেক অধ্যাপক মনসুর উল করিম আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইনা ইলাহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭০ বছর।

সোমবার (০৫ অক্টোবর) দুপুর ১২টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। বিষয়টি নিশ্চিত করেন চিত্রশিল্পীর ছেলে মাশরুর উল করিম।

মাশরুর উল করিম বলেন, রাজবাড়ী জেলা সদরে মনসুর উল করিমের নিজ বাড়িতে গড়ে তোলা প্রতিষ্ঠান বুনন আর্ট প্রাঙ্গণে দাফন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, নিউমোনিয়ায় আক্রান্ত হলে আটদিন আগে বাবাকে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সোমবার তার হার্ট অ্যাটাক হয়। এতে তার মৃত্যু হয়।

এছাড়া দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে ভুগছিলেন এই চিত্রশিল্পী। চিত্রশিল্পীর মৃত্যুতে রাজবাড়ীর সাংস্কৃৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

মনসুর উল করিমের জন্ম ১৯৫০ সালে রাজবাড়ীতে। ১৯৭২ সালে ঢাকা আর্ট ইনস্টিটিউট থেকে চারুকলায় স্নাতক, ১৯৭৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে ৪০ বছর অধ্যাপনা করেন।

১৯৭২ সালে মনসুর উল করিম প্রথম চিত্র প্রদর্শনী করেন। ২০১৪ সালে সেপ্টেম্বরে ‘রেখার নাচন’ শীর্ষক একটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

সত্তরের দশকের শুরু থেকে দেশের চিত্রশিল্পে অসামান্য অবদান রাখায় স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার ২০০৯ সালে তাকে একুশে পদকে ভূষিত করে। ২০১৩ সালে শিল্পকলা একাডেমি থেকে সুলতান পদক লাভ করেন মনসুর উল করিম। তিনি দুই ছেলে, এক মেয়ে রেখে গেছেন।