করোনায় মৃত্যু ১৭ হাজার ছাড়াল

করোনায় মৃত্যু ১৭ হাজার ছাড়াল

নিজস্ব প্রতিবেদক:মহামারি করোনাভাইরাসে দেশে আরও ২১০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ হাজার ৫২ জনে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ভাইরাসটি শনাক্ত হয়েছে ১২ হাজার ৩৮৩ জনের শরীরে। মোট শনাক্তের সংখ্যা ১০ লাখ ৫৯ হাজার ৫৩৮ জন।

বুধবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন আট হাজার ২৪৫ জন। মোট সুস্থ রোগীর সংখ্যা আট লাখ ৯৭ হাজার ৪১২ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৪২ হাজার ৪৯০টি। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৯ দশমিক ১৪ শতাংশ।

মারা যাওয়া ২১০ জনের মধ্যে ঢাকা বিভাগে ৫৯, খুলনায় ৪৬, চট্টগ্রামে ৩৯, রাজশাহীতে ১৫, বরিশালে ১০, সিলেটে ৯, রংপুরে ১৪ এবং ময়মনসিংহের আটজন।

মারা যাওয়াদের মধ্যে ১৩১ জন পুরুষ এবং ৭৯ জন নারী। এরমধ্যে ১৩ জন বাসায় মারা গেছেন। বাকিরা হাসপাতালে মারা গেছেন।

নিজস্ব প্রতিবেদক:গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ১০৭ জনের বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ৫২, ৪১ থেকে ৫০ বছরের ২৯, ৩১ থেকে ৪০ বছরের ১৪, ২১ থেকে ৩০ বছরের সাতজন এবং ১১ থেকে ২০ বছরের একজন রয়েছেন।

দেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর আসে। কয়েক মাস সংক্রমণ ও মৃত্যুর হার ঊর্ধ্বগতিতে থাকার পর অনেকটা নিয়ন্ত্রণে চলে আসে। চলতি বছরের শুরুতে করোনাভাইরাসের প্রকোপ অনেকটা নিয়ন্ত্রণে ছিল। তখন শনাক্তের হারও ৫ শতাংশের নিচে নেমেছিল। তবে গত মার্চ মাস থেকে মৃত্যু ও শনাক্ত আবার বাড়তে থাকে। জুলাই মাসে দৈনিক শনাক্তের হার ৩০ শতাংশের উপরে উঠে যায়। গত ১৮ দিন ধরে শতাধিক মৃত্যু হচ্ছে।